ইসি মে হি মজা হ্যায় ইয়ার

অর্ঘ্য দত্ত

উৎসব সংখ্যা বললেই আমরা, মানে পশ্চিমবঙ্গে বড় হওয়া বাঙালি হিন্দুদের অধিকাংশই দুর্গাপূজা উপলক্ষে প্রকাশিত পত্রিকাগুলোকেই বুঝি। সেই দুর্গাপুজোও মিটে গেছে অনেকদিন, কালী, জগদ্ধাত্রী ইত্যাদিও কবেই। তাই আমাদেরও একটু দ্বিধা ছিল এই সংখ্যাকে উৎসব সংখ্যা বলতে, কিন্তু পরে ভাবলাম বারো মাসে তেরো পার্বণে অভ্যস্ত আমাদের কোন মাসে উৎসব নেই? সেই গণপতি পুজো থেকে যে উৎসবের আমেজ শুরু হয়েছে, বইমেলা পর্যন্ত তা অটুট থাকবে। আরে, ভাবনাওকো তো সমঝো ইয়ার!

আসলে এবারের সংখ্যাটা প্রকাশ করতে দেরি হয়ে গেল। তবে তার কারণ আমাদের আলস্য নয়, আমাদের ব্যস্ততা। ব্যস্ততার কারণও এই বম্বেDuck-ই। আমাদের প্রতিশ্রুতি মতো কলকাতা বইমেলা উপলক্ষে বম্বেDuck-এর কাগুজে সংখ্যার প্রস্তুতি। বম্বেDuck-এর প্রথম ছাপা সংখ্যা, সারা বছর ধরে লালন করা আমাদের স্বপ্ন! আসছে বইমেলায়।

এছাড়াও ইত্যবসরে মুম্বাইয়ের সাহিত্যমোদীদের অভাবিত প্রশ্রয় ও ভালোবাসায় আমরা করে ফেললাম একটি সাহিত্য আড্ডাও। কবি-সাহিত্যিক বিনায়ক বন্দোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন নাট্যকার, অভিনেতা পদ্মশ্রী শেখর সেন, প্রখ্যাত চিত্রকর শ্রী সমীর মন্ডল সহ প্রচুর সাহিত্যপ্রেমী মানুষ। কিছু আলোচনা হল, কিছু কবিতা পাঠ। ইয়ে তো শুরুয়াৎ হ্যায়, বস্।

উৎসব সংখ্যাই যখন বলছি, তখন মনে হলো বহুর যোগদান ছাড়া কি আর উৎসব হয়! গোপনে লেখেন, অনিয়মিত লেখেন বা কখনো লেখেনইনি মুম্বাইয়ের এমন কিছু মানুষকে দিয়ে তাই লিখিয়ে নেওয়ার চেষ্টা করলাম এই সংখ্যায়। সাহিত্যের প্রতি তাদের ভালোবাসাটা যে নিখাদ সে ব্যাপারে আমাদের কোনো সংশয় ছিল না। 'আমচি মুম্বাই' বিভাগে শ্রী শেখর সেন ছাড়াও এই সংখ্যার জন্যে কলম ধরেছেন তাপস মাইতি, পার্থপ্রতীম চ্যাটার্জী এবং মৌমিতা সামন্ত।

একটা কথা আমাদের মনে হয়েছে, আমরা লক্ষ করেছি যে 'বম্বেDuck'-এর সাহিত্য পত্রিকা হিসাবে তার নিজস্ব যা কিছু উদ্দেশ্য, যে গন্তব্য তা ব্যতিরেকেও তার অন্য এক ভূমিকাও এখানকার মানুষ আশা করে। তা হলো এখানে, এই মুম্বাই শহরে বাংলাভাষা ও বাংলা সাহিত্য চর্চার অভ্যাসটাকে বাঁচিয়ে রাখা, তার পরিসরটি প্রসারিত করা। এ দায়িত্ব আমরা অস্বীকার করতে চাই না।

এই সংখ্যার প্রচ্ছদটিও করে দিয়েছে তেরো বছরের এক বালিকা-শিল্পী, সেঁজুতি মাইতি। পশ্চিমবঙ্গের বাইরে বসে এই যে ছোটো-বড় সবাই মিলেমিশে একটি পত্রিকা করা এই তো আসল উৎসব। ইসি মে হি মজা হ্যায় ইয়ার! হ্যায় না?

ফেসবুক মন্তব্য