ছবি; দু-এক কথা

অরিন্দম চক্রবর্তী


পরিচয়: অরিন্দম চক্রবর্তী পেশাদার চিত্রশিল্পী। অরিন্দম চক্রবর্তী কবিও বটে। কলকাতা থেকে চলে আসার আগে একসময় নানান লিটল ম্যাগাজিনের সঙ্গে তার রীতিমতো সক্রিয় সংযোগ ছিল। কবিতার বইও ছিল একটি। পরবর্তীতে ছবি আঁকাই জীবিকা হওয়াতে দূরত্ব বাড়ে কবিতার সঙ্গে। তবু, এখনো কবিতারা আসে, অরিন্দম লেখেনও, বিভিন্ন পত্রিকাতে ছাপাও হয়। তবে এখন অরিন্দম ব্যস্ত থাকেন রঙ-তুলি নিয়ে, কবিতা লেখেন ক্যানভাসে। চিত্রশিল্পী হিসাবেই আজ তিনি সুপরিচিত। অরিন্দমের ছবির solo exhibition শুধু যে দেশের কলকাতা, দিল্লি, মুম্বাই, বাঙ্গালুরু, পন্ডিচেরিতেই হয়েছে তাই নয়, একাধিকবার হয়েছে লন্ডন, ডাবলিন, মিডলসেক্স, আয়ারল্যান্ড, ভাসা ফিনল্যান্ড ও স্টকহোমেও। নিজের কথা বলতে ওর অসীম সঙ্কোচ। প্রকৃত শিল্পীর মতোই আত্মমগ্ন অরিন্দমের লেখা কথা ও আঁকা ছবি নিয়ে এই সংখ্যার আমচি মুম্বাই।

------------------------------------------------------------ ----


"হাজার হাজার কথা প্রত্যেকটির নিজ মৃত্যু ঘাড়ে করে নিয়ে বেড়ায় । "--কমল কুমার মজুমদার (প্রবন্ধ : প্রসঙ্গ -বাংলা গান )

চিরস্থায়িত্ব নিয়ে কোন কিছুই পৃথিবীতে আসেনা । আমাদের মনন যার যার অবস্থান রূপ দ্যায় । মূহুর্তে তার স্থান পরিবর্তন ঘটে । shifting of vision and version ...ঘটে ...ঘটতে থাকে । দৃশ্যবস্তু ভেসে চলে, এক অবস্থান থেকে অন্য আরেকে । বহুতে । একটুকরো অন্য টুকরোর সঙ্গে জুড়ে যায় । ধুলো ভেঙে পাহাড় ...বাইরে আর ভেতরে । পাহাড় কখন হাওয়ার ঝোঁকে ধুলো হয় । বাইরে ও ভেতরে । এক রূপ ভেঙে অন্য রূপ । অস্থির ছায়াবাজি ।
মানুষ ....very interesting ...প্রধান অনুষঙ্গ । পাখনা নির্ভরতা । অনাদিকাল । কালের অন্তরালে যুগসময় । ডানার আড়ালে মেরুদণ্ডী জীবন যাপন । শোকগাথা ...দুখবিলাস ...জন্ম ...আনন্দের হাওয়ায় হাওয়ায় ক্যালেন্ডারের পাতা উল্টে যায় । সাল তারিখের ঘষটানি চিন্হিত উদাসীন দেওয়ালের মৃত্যু ঘটে নতুন মূহুর্ত প্রজনন কালে ।
গুটি থেকে প্রজাপতি থেকে পাখি থেকে মানুষ । ডানা দৃশ্য ...ডানা অদৃশ্য .....। আপাতত শেষের এই দুই রূপাবস্থা ....আমার কালিকাগজের বিষয় ।
মহিমান্বিত ভেসে যাওয়া । অবয়ব টুকু ....ছায়াবাজি !















ফেসবুক মন্তব্য